ক্ষত সরাতে মধুর প্রোয়জনীয়তা দেখুন - Tipsjano24.com

ক্ষত সরাতে মধুর প্রোয়জনীয়তা দেখুন

প্রিয় ভাই প্রথমে আমার সালাম নেবেন । আশা করি ভালো আছেন । কারণ TrickNow24.Com এর সাথে থাকলে সবাই ভালো থাকে । আর আপনাদের দোয়ায় আমি ও ভালো আছি । তাই আজ নিয়ে এলাম আপনাদের জন্য আরেক টা নতুন টিপস । আর কথা বাড়াবো না কাজের কথায় আসি ।আজকে আমি আলোচনা করবো মধু কিভাবে ক্ষত সরায় তা নিয়ে তো চলুন শুরু করি।

মধু যে শুধু খাবার ওষুধ তা নয়, ক্ষতস্থানে মধু চমৎকার ঔষধ হিসেবে কাজ করে।
মধু ক্ষত সারায় যেভাবে –


১/ মধুর পিএইচ সাধারণত ৩-৪.৫ এর মধ্যে হয়। এই কম পিএইচের কারণে রক্তের লোহিতকণিকা থেকে অক্সিজেন সহজেই বের হয়ে আসতে পারে। ক্ষতস্থানে যত বেশি অক্সিজেনের আসা-যাওয়া থাকবে তত তাড়াতাড়ি ক্ষত শুকিয়ে যাবে। এ ছাড়াও কম পিএইচে প্রোটিয়েজ নামের এনজাইমতা কার্যকারীতা হারায়। ফলে ক্ষতস্থানে কোলাজেন সহজে জমতে পারে।

২/ মধুতে ইনভার্টেড সুগারের ঘনত্ব বেশি থাকে। ফলে যে কোনো কোষ থেকে মধু অভিস্রবণ প্রক্রিয়ায় পানি বের করে আনতে পারে। এতে ক্ষতস্থানে ফোলা কমে যায় এবং সহজে লসিকারস ক্ষতস্থানে পৌঁছাতে পারে। অন্যদিকে ব্যাকটেরিয়া কোষ থেকে পানি বের করে নিলে তারা আর বংশবৃদ্ধি করতে পারে না। মধু এভাবে অ্যান্টিবায়োটিকের কাজও করে।

৩/ মধুর মধ্যে এমন কিছু পদার্থ আছে যা অ্যান্টিবায়োটিক প্রতিরোধী ব্যাকটেরিয়াকেও দমন করতে পারে। যেমনঃ methicillin-resistant Staphylococcus aureus (MRSA) এর মতো খতরনাক জীবাণু ক্ষতস্থানপেলেই সেখানে আনন্দে বসতি গড়ে। ক্ষতস্থানে মধু দিলে এই ব্যাকটেরিয়াগুলো অক্কা পায় যাদের অ্যান্টিবায়োটিক দিয়েও মারা কঠিন হয়ে যায়।

আশা করি সকলের ভালো লেগেছে। সাথে থাকার জন্য সবাইকে ধন্যবাদ।
তাহলে ভাই ভালো থাকুন সুস্থ থাকুন TrickNow24.Com এর সাথে থাকুন । আর এই সাইট যদি ভালো লাগে আপনার বন্ধুদের জানাবেন । ধন্যবাদ ।

এক্সেলনোড প্রো টিপস গুলো ইনবক্সে পেতে ভুলবেন না!

About the Author: shreedham

শিখতে এবং শেখাতে চেষ্টা করি

You May Also Like

1 Comment

Leave a Reply